বিজ্ঞান ও প্রযুক্তি

স্টার্ট-আপদের বিনাভাড়ায় স্পেস বরাদ্দ দেয়া হচ্ছে : আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন ব্যবসায়িক উদ্যোগ গ্রহীতা বা স্টার্ট-আপদের বিনাভাড়ায় স্পেস বরাদ্দ দেয়া হচ্ছে।

তিনি বলেন, বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রদানসহ তাদের বিভিন্ন সহায়তা করা হচ্ছে।

দেশের তরুণ উদ্যোক্তাদের মেন্টরিং, ট্রেনিং এবং আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা নিয়ে আজ সকালে আগারগাঁও এর আইসিটি টাওয়ারে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, এখন বিশ্ব বাজারে স্টার্ট-আপদের জন্য একটা প্লাটফর্ম রেডি করা আমাদের জন্য খুবই জরুরি। স্টার্ট-আপদের অনেক দুর্দান্ত আইডিয়া আছে, আমরা সেই আইডিয়াগুলো কাজে লাগাতে চাই। অন্যান্য দেশের স্টার্ট-আপদের সাথে যুগপৎ কাজ করতে পারলে দেশের স্টার্ট-আপ নলেজ শেয়ার করে আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা সম্পর্কে জানতে পারবে।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল এন্টারপ্রেনার নেটওয়ার্কের এক্সিকিউটিভ ডাইরেক্টর মিজ সুসান আমাল, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি, আইসিটি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এবং দেশীয় স্টার্ট-আপরা উপস্থিত ছিলেন।

আলোচনায় মিজ সুসান আমাল বলেন, মেন্টরিং এবং সঠিক গাইডেন্স এর অভাবে ৮০ ভাগ স্টার্ট-আপ দাঁড়াতে পারে না। সঠিক দিক নির্দেশনা পেলে এই স্টার্ট-আপদের মাধ্যমেই অনেক বড়ো বড়ো কোম্পানি প্রতিষ্ঠা করা সম্ভব। সফলতা তোমাদেরই হাতে এসে ধরা দেবে, এজন্য তোমাদের সিলিকন ভ্যালিতে যাওয়ার প্রয়োজন নেই।

সূত্রঃ বাসস

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker