বিজ্ঞান ও প্রযুক্তি

মনিটরের যত্নে করণীয়

দীর্ঘদিন ব‍্যবহারে কম্পিউটারের মনিটর নিয়ে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। সমস্যার সমাধানে নতুন মনিটরের প্রয়োজন পরে, না হয় সার্ভিস সেন্টারে দৌঁড়াতে হয়।তবে কিছু কৌশল জানা থাকলে অনেক ছোটখাটো সমস্যার সমাধান করে নেওয়া যায় ঘরে বসেই। তাহলে মনিটরের যত্নে কিছু টিপস তুলে ধরা হলো

মনিটরে ময়লা বা ধুলোবালি জমলে তা পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার করার ক্ষেত্রে সাধারণত টিস্যু পেপার, নরম কাপড় বা সুতির গামছা ব্যবহার করা ভালো। বাজারে মনিটর পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনার পাওয়া যায়। তুলা বা পরিষ্কার নরম সুতি কাপড়ে কয়েক ফোটা ক্লিনার নিয়ে মনিটর মুছে পরিষ্কার করা যায়।তবে মনিটরের পরিচর্যায় অর্থাৎ পরিষ্কার করার সময় কোনোভাবেই ভেজা কাগজ বা স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করা যাবে না।

স্ক্রিনে অনেক সময় ময়লা জমে শক্ত হয়ে লেগে যায়। এসব ক্ষেত্রে হাতের নখ বা শক্ত কিছু দিয়ে খুঁচিয়ে ময়লা পরিষ্কার করা থেকে বিরত থাকুন। ভেজা নরম সুতি কাপড় দিয়ে আলতোভাবে এই ময়লা পরিষ্কার করে নিতে হবে।বর্তমানে বেশিরভাগ মনিটর ফ্ল্যাটস্ক্রিন হলেও অনেকের বাসায় পুরাতন সিআরটি মনিটর থাকতে পারে। যারা এখনও সিআরটি মনিটর ব্যবহার করেন তারা জেনে থাকবেন এগুলোর স্ক্রিন কাঁচের হয়ে থাকে। এ কাঁচের স্ক্রিন রেশম, ভেলভেট বা ভেজা কাপড় দিয়ে মোছা যাবে না। এক্ষেত্রে নরম সুতি কাপড় ব্যবহার করতে হবে।

মনিটরের কাছে ধারালো বা ছুঁচালো কোনো বস্তু রাখবেন না, কারণ সামান্য খোঁচা বা আঁচড়েই বড় ক্ষতি হয়ে যেতে পারে।

অনেক সময় কম্পিউটার চালু হলেও ডিসপ্লে দেখা যায় না। সেক্ষেত্রে মনিটরের ভিজিএ বা এইচডিএমআই ক্যাবল পরিবর্তন করে নেওয়া যেতে পারে। বাজারে ক্যাবলগুলোর দাম সাধারণত ৪০০ টাকা থেকে শুরু হয়েছে।এছাড়া, মনিটরে বড় কোনো সমস্যা দেখা দিলে কম্পিউটার সার্ভিসিংয়ের দোকানগুলোতে নিয়ে যেতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker