বাংলাদেশবিজ্ঞান ও প্রযুক্তিরাজনীতি

প্রগতি লেখক সংঘের নতুন কমিটি

কবি গোলাম কিবরিয়া পিনুকে সভাপতি এবং লেখক-গবেষক দীপংকর গৌতমকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ প্রগতি লেখক সংঘের ৩৭ সদস্যবিশিষ্ট নতুন কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছে। ১৫ মার্চ, বিকেলে সংগঠনের কাউন্সিল অধিবেশনে এই কমিটি নির্বাচিত হয়।

কমিটিতে সহ-সভাপতি হিসেবে থাকছেন- শামসুজ্জামান হীরা, সাখাওয়াত টিপু, এ কে শেরাম (সিলেট), জাকির হোসেন (নারায়ণগঞ্জ), ইয়াজদানী কোরাইশী (ময়মনসিংহ), মাইনুদ্দিন পাঠান (লক্ষীপুর)।

সহ-সাধারণ সম্পাদক পদে অভিনু কিবরিয়া ইসলাম ও মাধব রায় (সিলেট) পুনর্নির্বাচিত হয়েছেন।

কোষাধ্যক্ষ হয়েছেন মীর মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক- প্রশান্ত মন্ডল, দপ্তর সম্পাদক- মাহবুবুল হক, প্রকাশনা সম্পাদক- হাবীব ইমন, সেমিনার ও অনুষ্ঠান বিষয়ক সম্পাদক- আনোয়ার কামাল, প্রচার সম্পাদক হয়েছেন রনিয়া সুলতানা।

কমিটিতে সদস্য হিসেবে থাকছেন অধ্যাপক মতলুব আলী, এম এ আজিজ মিয়া, সিদ্দিক আহমেদ, তপন বাগচী, জাহিদ বিন মতিন, মাসুম মোকাররম, রহমান মুফিজ, সুদীপ্ত হান্নান, আবু তারেক সোহেল, দিলরুবা সুলতানা (ময়মনসিংহ), শহীদুল হক সুমন (নরসিংদী), শেখ ফরিদ আহমেদ (কুমিল্লা), অপূর্ব গৌতম (বরিশাল), সুভাষ চন্দ (পটুয়াখালী), কোরবান আলী মন্ডল (চুয়াডাঙ্গা), নাজির হোসেন (টাঙ্গাইল), শাহীন রহমান (রংপুর), শ্যামল কুমার সরকার (মানিকগঞ্জ), জাভেদ ভুঁইয়া (মৌলভীবাজার)।

উল্লেখ্য যে, ১৫ মার্চ, শুক্রবার সকালে ‘সাহিত্য আনুক মানবমুক্তি’ _ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে বাংলাদেশ প্রগতি লেখক সংঘের তৃতীয় জাতীয় সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন কবি মোহাম্মদ রফিক। পরে কবি, সাহিত্যিকদের একটি বর্ণাঢ্য র‌্যালি শাহাবাগ ঘুরে বাংলা একাডেমি হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর মানবিক ও সামাজিক কেন্দ্রে (CARRAS) এসে শেষ হয়। এর পরে উচ্চতর মানবিক ও সামাজিক কেন্দ্রের মিলনায়তনে হয় উদ্বোধনী অধিবেশন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সংগঠনের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনুর সভাপতিত্বে এ আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কবি মোহাম্মদ রফিক, প্রগতি লেখক সংঘের তৃতীয় জাতীয় সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান কথাসাহিত্যিক শামসুজ্জামান হীরা, সংগঠনের সাধারণ সম্পাদক কবি সাখাওয়াত টিপু, ভারতের ছত্তিশগড় ও ত্রিপুরা থেকে সম্মেলনে আসা রাজ্যদুটির প্রগতি লেখক সংঘের প্রতিনিধি নাথমল শর্মা, সংগীতা দেওয়ানজি। উদ্বোধনী অধিবেশন পরিচালনা করেন গল্পকার ও শিক্ষক অভিনু কিবরিয়া ইসলাম।

বিভিন্ন জেলা থেকে আগত প্রতিনিধি-পর্যবেক্ষকসহ মোট ১৩৫ কাউন্সিলরের উপস্থিতিতে সংগঠনিক অধিবেশনে শোক প্রস্তাব, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের রিপোর্ট, অর্থ রিপোর্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker