বাংলাদেশরাজধানীরাজনীতি

স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে হকারদের মিছিল

স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে হকারদের মিছিলে পল্টন মোড়ে পুলিশি বাধা
গ্রেফতার-মামলা-হয়রানি-নির্যাতন বন্ধের দাবিতে স্মারকলিপি পেশ

বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে হকারদের ওপর গ্রেফতার-মামলা-হয়রানি-নির্যাতন এবং পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবিতে আজ ২১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি পালিত হয়েছে। বেলা সাড়ে ১১টায় গুলিস্তান থেকে কয়েক হাজার হকারের একটি মিছিল জাতীয় প্রেসক্লাব হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যাত্রা করে। মিছিলটি নগরীর পুরানা পল্টন মোড়ে পৌঁছালে পুলিশ কাটাতারের ব্যারিকেড তৈরি করে বাধা দেয়। পুলিশি বাধার মুখে সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশেম কবির বলেন, জীবিকার সুরক্ষা দিতে না পারা রাষ্ট্রের বিরাট ব্যর্থতা। জীবিকার অধিকার কেড়ে নেয়া মানবতাবিরোধী অপরাধ। হকারদের রুটি-রুজির অধিকার হরণ করা হয়েছে বারবার। গত দুই মাস ধরে কয়েক লক্ষ হকার পরিবারে নিরব দুর্ভিক্ষ চলছে। অবস্থা দেখে মনে হয় হকাররা এই দেশের নারগরিক নয়।

তিনি আরও বলেন, যারা অবাধ ও মুক্ত ফুটপাত চান তাদের সাথে আমাদের কোন বিরোধ নাই। আমরা চেয়েছি যাতে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করা হয়। সচেতন নাগরিকদের প্রতি আমাদের আকুল আবেদন থাকবে বিগত সময়ে হকার পুনর্বাসনের নামে যে সকল প্রকল্প হয়েছে সেই সকল প্রকল্পের বাস্তব অবস্থা এবং চরম দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে সকলেই সোচ্চার হবেন। তিনি গণমাধ্যমসমূহের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দুই বছর আগে একনেকে হকার পুনর্বাসনের জন্য বরাদ্দ করা হাজার কোটি টাকা কোথায় ব্যয় হয়েছে তা অনুসন্ধান করুন। স্বাধীন সম্পাদকীয় নীতি গ্রহণ করে কয়েক লক্ষ হকারের সর্বশান্ত হওয়া এবং ত্রিশ-চল্লিশ বছর ধরে চলে আসা জীবিকা কোন বিকল্প ব্যবস্থা ছাড়াই উচ্ছেদ করার দিকটিও তুলে ধরুন।

বিক্ষোভ সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ। স্মারকলিপিতে বলা হয়, হকারদের বিরুদ্ধে চলমান গ্রেফতার ও মামলা বাণিজ্য, হয়রানি-নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে। এছাড়াও পুনর্বাসনের ব্যবস্থা না হওয়া পর্যন্ত বেলা ১২টা থেকে ফুটপাতে জনচলাচলে বিঘœ না ঘটিয়ে হকারদের পণ্য বিক্রির সুযোগ দেয়ার দাবি জানানো হয়। স্মারকলিপি পাঠ করার পর উপস্থিত কয়েক হাজার হকার হাত তুলে দাবির প্রতি সমর্থন জ্ঞাপন করেন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি মঞ্জুর মঈন, যুগ্ম সাধারণ সম্পাদক হযরত আলী, দপ্তর সম্পাদক গোলাপ হোসেন, কেন্দ্রীয় নেতা মোঃ মঞ্জু, শফিকুল ইসলাম, মজিদ শেখ প্রমুখ।
সমাবেশ থেকে সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবির নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয় গিয়ে স্মারকলিপি পেশ করেন। প্রতিনিধি দলে আরও ছিলেন সংগঠনের কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সহ-সভাপতি আবুল কালাম, মোঃ শহীদ, সাংগঠনিক সম্পাদক মোঃ জসিম, কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান এবং শহীদ মিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker