খেলাধুলা

৮ বলে ৪২ রান তুলে রাসেলের বিশ্বরেকর্ড

মাত্র ৮ বলে ৪২ রান। ভাবা যায়? ব্যাপারটা অকল্পনীয় বটে। অনেকটা অবাস্তবও। কিন্তু ব্যাটসম্যান যদি ক্যারিবিয়ান তখন কিছুটা স্বস্তি নিয়ে বলা যায়, হলেও হতে পারে! হয়েছেও তাই।

বুধবার আইপিএলের ষষ্ঠ ম্যাচে কিংস ইলেভেন পাঞ্চাবের বিরুদ্ধে টর্নেডো চালিয়ে ১৭ বলে ৪৮ রান তুলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। মূলত নীতিশ ও তার ব্যাটে ভর করে জয়সূচক স্কোর গড়ে দুইবারের চ্যাম্পিয়নরা।

লক্ষ্যণীয় ব্যাপার যে, ম্যাচে কেকেআরের ইনিংসে আউট হওয়ার আগে আট বলে মোট ৪২ রান তুলেন আন্দ্রে রাসেল। যা আইপিএল ইতিহাসে সর্বোচ্চ। শেষ আট বলে তার স্কোরকার্ড ছিল এমন ৬,৪,৪,৬,৬,৬,৬ এবং ৪।

প্রসঙ্গত, এদিন কেকেআর ইনিংসের তখন ১৭তম ওভার চলছিল। শেষ বলে শামির ইয়র্কার রুখতে ব্যর্থ হয়ে বোল্ড হয়ে যান আন্দ্রে রাসেল। তখন নাইট রাইডার্সের স্কোর ছিল ১৬১। রাসেল সাজঘরে ফিরলে সেটি হতো কলকাতার চতুর্থ উইকেটের পতন। আর ইনিংসও বড়জোর ২০০ এর আগে থেমে যেত। কিন্তু অশ্বিনের ছোট্ট একটি ভুলে গোটা দৃশ্যপট বদলে যায়।

২৭.৫ ওভারের সময় শামির যে বলটিতে রাসেল বোল্ড হন, সেই সময় ফিল্ড প্লেসমেন্টে গলদ ধরা পড়ে। পাওয়ার প্লে’র পরে বোলার ও উইকেটকিপার ছাড়াও ৩০ গজের বৃত্তের ভেতরে ন্যূনতম ৪ জন ফিল্ডার রাখা বাধ্যতামূলক। এক্ষেত্রে পাঞ্জাবের তিনজন ফিল্ডার ছিলেন বৃত্তের ভেতরে। ৫ জনের পরিবর্তে অশ্বিন ৬ জন ফিল্ডার রেখেছিলেন বৃত্তের বাইরে।

রাসেল মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন প্রায়। তৃতীয় আম্পায়ারের নির্দেশ পাওয়ার পরই তড়িঘড়ি রাসেলকে ক্রিজে ডেকে নেন ফিল্ড আম্পায়াররা। মাত্র ৩ রানে জীবনদান পাওয়া আন্দ্রে রাসেল ক্রিজে ঝড় তোলেন এরপর। শেষ পর্যন্ত ১৭ বলে ৪৮ রান করে ক্রিজ ছাড়েন তিনি৷ ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে ৩টি চার ও ৫টি ছক্কা হাঁকান ক্যারিবিয়ান অলরাউন্ডার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker