আন্তর্জাতিকবিবিধ

লাইনে দাঁড়িয়ে সন্তান প্রসব করলেন এক নারী

ভারতের গোয়াহাটি থেকে ২৫০ কিলোমিটার দূরে আসামের সাউথ সালমারায় স্থানীয় নাগরিক তালিকায় অন্তর্ভূক্ত হতে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন (এনআরসি) সেবা নিতে এসে লাইনে থাকা অবস্থায় সেখানেই দাঁড়িয়ে সন্তান প্রসব করেছেন এক নারী।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সামের সিটিজেন লিস্টে নিজের নাম না পেয়ে এনআরসি ভেরিফিকেশনের জন্য লাইনে দাঁড়িয়েছিলেন ওই নারী। নিজের সিরিয়াল আসার জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয়। সে সময় লাইনে দাঁড়ানো অবস্থাতেই প্রসব বেদনা বোধ করেন তিনি। পরে দাঁড়ানো আরেক নারী তাকে প্রসবে সাহায্য করেন।

জানা গেছে, গত বছরের ৩০ জুলাই হওয়া নতুন আসাম নাগরিক তালিকায় ৪০ লাখেরও বেশি মানুষ বাদ পড়ে যায়। পরে আরও কমপক্ষে ৩৬ লাখ মানুষ নতুন করে তালিকাভুক্ত হওয়ার জন্য আবেদন করে।

এদিকে ভারতের সুপ্রীম কোর্ট চলতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া তৈরির দিন বেঁধে দিয়েছে। এর মধ্যে যারা রাজ্যে বসবাস করছে তাদের এবং যারা বাংলাদেশ থেকে অবৈধভাবে সেখানে গেছে তাদের চিহ্নিত করার কথা বলা হয়েছে। এর পরে আর সময় বাড়ানো হবে না বলেও জানিয়েছেন আদালত।

উল্লেখ্য, আসামই একমাত্র রাজ্য যেখানে ১৯৫১ সালে নাগরিক তালিকা তৈরি করা হয়। বাংলাদেশ থেকে পরবর্তীতে কিছু মানুষ যাওয়ায় সেই তালিকা নতুন করে তৈরি করা হচ্ছে। ইউপিএ সরকারের অধীনে ২০০৫ সালে এই পদক্ষেপ নেওয়া হয়েছিলো। পরে বিজেপি এসে সেটা থামিয়ে দেয়।

সূত্রঃ বিডি২৪লাইভ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker