বিজ্ঞান ও প্রযুক্তি

মাইক্রোসফ্ট নিয়ে এসেছে নতুন প্রোগ্রামিং ভাষা ‘বস্ক’ সহজ কোড লেখার জন্য

সম্প্রতি মাইক্রোসফ্ট-এর গবেষণা একটি নতুন ওপেন সোর্স (Open-Source) প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জনসম্মুখে উত্থাপণ করে, যার নামকরণ করা হয়েছে “বোস্ক (Bosque)”। এই ল্যাংগুয়েজটি এমনভাবে তৈরী করা হয়েছে যাতে খুব সহজেই যে কেউ আধুনিক কম্পিউটার অথবা ডিভাইসের জন্য নানা ধরনের প্রোগ্রাম বা এপ্লিকেশন রচনা করতে পারেন এবং যেটি মানুষ ও যন্ত্র উভয়ের জন্যই সহজবোধ্য হবে এমনটাই দাবি করা হয়।

মাইক্রোসফ্ট-এর কম্পিউটার বিজ্ঞানী এবং প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ডেভলেপম্যান্ট টিমের নেতৃত্বপ্রদানকারী ডেভলপার মার্ক ম্যারন (Mark Marron) নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন- ল্যাংগুয়েজটির লক্ষ্যণীয় এবং অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো এটাই যে ল্যাংগুয়েজটি সফ্টওয়্যার ডেভলপম্যান্ট ও কোডিং প্রক্রিয়ার মাঝে সৃষ্ট অনাকাঙ্খিত জটিলতাকে নির্মূল করবে এবং প্রোগ্রাম ব্যবস্থাপনাকে আরো সহজতর করবে। এটি বীজগাণিতিক নিয়মাবলী দ্বারা নির্মিত এবং এটি প্রায় ৫০ বছর ধরে বিরাজমান প্রোগ্রামিং-এর ধারণাকে পুরোপুরিভাবে পাল্টে দিবে। 

মাইক্রোসফ্ট আরো ব্যক্ত করে- ল্যাংগুয়েজটি, টাইপ-স্ক্রিপ্ট (Type-Script) এবং টাইপ প্লাস এমএল (Type Plus ML) ও নোড জাবাস্ক্রিপ্ট (NodeJs)-এর সমন্বয়ে অণুপ্রাণিত একটি সৃষ্টি।

ম্যারন তার গবেষণাপত্রে উল্লেখ করেন যে- বোস্ক (Bosque) ১৯৭০-এর দশকে অত্যান্ত জনপ্রিয় হয়ে ওঠা একটি কাঠামোগত প্রোগ্রামকে পরাস্ত করার একটি প্রচেষ্টা ছিলো।

১৯৬৮ সালে প্রকাশিতে একটি গবেষণাপত্র- “গো টু স্টেটম্যান্ট কনসিডার্ড হার্মফুল (Go to Statement Considered Harmful)”

যাইহোক, ম্যারন বস্ককে ‘নিয়মিত প্রোগ্রামিং’ হিসাবে দেখছেন যা একটি যা loop, replaceable state এবং reference parity এর মতো জটিলতাগুলির থেকে মুক্তি দিবে।

সূত্রঃ Technologyn1999

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Blocker Detected

Please Remove your browser ads blocker